Saturday, April 13, 2024

William Shakespeare biography

উইলিয়াম শেক্সপিয়র, প্রায়শই ইংরেজি ভাষার অন্যতম সেরা লেখক এবং বিশ্বের প্রাক-প্রখ্যাত নাট্যকার হিসাবে সমাদৃত, 1564 সালের এপ্রিল মাসে ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের স্ট্রাটফোর্ড-আপন-অ্যাভনে জন্মগ্রহণ করেন। তিনি ইংরেজি সাহিত্য এবং ভাষার উপর তার গভীর প্রভাবের জন্য পরিচিত, 38টি নাটক, 154টি সনেট এবং ক্যাননে বেশ কয়েকটি কবিতা অবদান রেখেছেন।
শেক্সপিয়ারের জীবনকে তিনটি পর্যায়ে ভাগ করা যায়: স্ট্রাটফোর্ডে তার প্রথম বছর, লন্ডনে তার পেশাগত জীবন এবং স্ট্রাটফোর্ডে তার শেষ বছরগুলো। একজন সফল চামড়া ব্যবসায়ী জন শেক্সপিয়ার এবং ধনী জমিদার কৃষকদের কন্যা মেরি আরডেনের জন্ম আট সন্তানের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। তিনি সম্ভবত স্ট্রাটফোর্ডের কিংস নিউ স্কুলে পড়াশোনা করেছেন, যেখানে তিনি ল্যাটিন ব্যাকরণ এবং ক্লাসিক বিষয়ে কঠোর শিক্ষা লাভ করতেন। 18 বছর বয়সে, তিনি অ্যান হ্যাথওয়েকে বিয়ে করেন, যার সাথে তার তিনটি সন্তান ছিল: সুজানা এবং যমজ হ্যামনেট এবং জুডিথ। হ্যামনেট, তার একমাত্র পুত্র, 11 বছর বয়সে মারা যান। 1585 সালের দিকে, শেক্সপিয়র লন্ডনে চলে আসেন, যেখানে তিনি একজন উল্লেখযোগ্য অভিনেতা এবং নাট্যকার হিসেবে আবির্ভূত হন। 1592 সালের মধ্যে, তিনি একজন প্রতিভাবান লেখক হিসাবে স্বীকৃত হন, যা নাট্যকার রবার্ট গ্রিনের একটি পুস্তিকাতে উল্লেখ করা হয়েছে। লন্ডনের এই সময়টা শেক্সপিয়ারের জন্য ফলপ্রসূ ছিল; তিনি "রোমিও এবং জুলিয়েট," "হ্যামলেট," "ওথেলো," "কিং লিয়ার" এবং "ম্যাকবেথ" সহ তার অনেক বিখ্যাত নাটক নির্মাণ করেছিলেন।
লন্ডনে, শেক্সপিয়র ছিলেন একজন প্রধান অভিনেতা এবং নাট্যকার, লর্ড চেম্বারলেইনস মেন, একটি নেতৃস্থানীয় নাট্য সংস্থা। এই কোম্পানিটি পরে রাজা জেমস আই-এর পৃষ্ঠপোষকতায় কিংস মেন হয়ে ওঠে। লন্ডন থিয়েটার দৃশ্যে শেক্সপিয়ারের সাফল্য তাকে 1597 সালে স্ট্রাটফোর্ডের একটি বড় বাড়ি নিউ প্লেস ক্রয় করার অনুমতি দেয়। শেক্সপিয়র 1613 সালের দিকে স্ট্রাটফোর্ডে অবসর গ্রহণ করেন এবং সেখানে 1616 সালে 52 বছর বয়সে মারা যান। তাকে স্ট্রাটফোর্ডের হলি ট্রিনিটি চার্চে সমাহিত করা হয়। তার উত্তরাধিকার টিকে আছে, তার নাটক এবং কবিতা এখনও তাদের সমৃদ্ধ ভাষা, জটিল চরিত্র এবং মানব অবস্থার অন্তর্দৃষ্টিপূর্ণ চিত্রণের জন্য পালিত হচ্ছে। তার কাজ প্রতিটি প্রধান জীবন্ত ভাষায় অনূদিত হয়েছে এবং অন্য যে কোনো নাট্যকারের তুলনায় বেশিবার সঞ্চালিত হয়েছে।

No comments:

Post a Comment